পর্যটনসম্পদকে রক্ষায় প্রয়োজন শুমারির
Tweet
দেশের অর্থনীতিকে সচল রাখতে হলে আধুনিকযুগে পর্যটনের বিকল্প কিছু নাই। তবে করোনার ভয়াল থাবায় আজ যদিও পর্যটন শিল্পটি বেশ বড় হুমকির মধ্যে রয়েছে।
পর্যটনসম্পদ কী?
পর্যটনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ব্যবহৃত সকল দৃশ্যমান ও অদৃশ্য উপাদানই ‘পর্যটনসম্পদ’ (Parjantan Resources)। বিষয়টি বুঝিয়ে বলছি। পর্যটন হলো জীবনমুখি সকল কাজের সমন্বিত রূপ। এই কাজের সাথে সম্পৃক্ত উপাদানগুলি যেমন যানবাহন, খাদ্য, আবাসস্থল এবং বিনোদন উপাদানসহ বিশ্রাম ও শিক্ষার ইত্যাদি পর্যটন সমপদের আওতাভূক্ত। প্রাকৃতিক ও মানবসৃষ্ট সকল উপাদানই পর্যটনসম্পদ যা মানুষের জীবনে প্রয়োজনীয়। দৃশ্যমান উপাদানের মতো অদৃশ্য উপাদানগুলি যেমন আলো, বাতাস, ঋতু, ভাষা, সঙ্গীত, আচরণ এসবও পর্যটনসম্পদ। অর্থাৎ পৃথিবীতে অবস্থিত সকল উপাদানই জীবনের উপাদান এবং পর্যটনেরও উপাদান। জীবনের জন্য প্রয়োজনীয় না এমন কিছু পর্যটনের জন্যও প্রয়োজনীয় না। এ থেকে আমরা সহজেই বলতে পারি যে, জীবনের উপাদান ও পর্যটনের উপাদান অভিন্ন এবং জীবনের সকল উপাদানের যোগফল হলো পর্যটনের মোট সম্পদ। নিচের সমীকরণের সাহায্যে তা প্রকাশ করা যায়-
জীবনের উপাদান = পর্যটনের উপাদান = পর্যটনের মোট সম্পদ আরও পড়ুনঃ ‘দুর্যোগ পরবর্তী দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর হাতিয়ার হতে পারে পর্যটন’ পর্যটনসম্পদের প্রকারভেদ: অধ্যয়নের সুবিধার জন্য পর্যটনসম্পদকে মোট ৫ (পাঁচ) টি শ্রেণিতে ভাগ করা হয়েছে। উদাহরণসহ এদেরকে নিচে উপস্থাপন করা হলো: ক. ব্যবহারের ভিত্তিতে ২ (দুই) প্রকার: প্রাথমিক (সার্ট, নদী, বাস যা পর্যটনে ব্যবহারের উদ্দেশ্যে তৈরি হয় নাই। কিন্তু পরবর্তীতে সেসব পর্যটনে ব্যবহৃত হয়েছে) ও মাধ্যমিক (হোটেল, থিমপার্ক যা পর্যটনে ব্যবহারের উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে)।
খ. অবস্থানের ভিত্তিতে ২ (দুই) প্রকার: স্থানীয় (জাতীয় স্মৃতিসৌধ, লালবাগ কেল্লা ইত্যাদি) ও আন্তর্জাতিক (আগ্রার তাজমহল, প্যারিসের আইফেল টাওয়ার ইত্যাদি)।
গ. সৃষ্টির ভিত্তিতে ২ (দুই) প্রকার: প্রাকৃতিক (সুন্দরবন, ব্রহ্মপুত্র নদ ইত্যাদি) ও মানবসৃষ্ট (জাতীয় জাদুঘর, বায়তুল মোকাররম মসজিদ ইত্যাদি)।
ঘ. ভৌত অবস্থার ভিত্তিতে ২ (দুই) প্রকার: দৃশ্যমান (ট্রেন, হিমালয় পর্বত ইত্যাদি) ও অদৃশ্য (খাবারে স্বাদ, মানুষের আচরণ ইত্যাদি)।
ঙ. পণ্য উৎপাদনের ভিত্তিতে ৬ (ছয়) প্রকার: সাংস্কৃতিক (সঙ্গীত, নৃত্য ইত্যাদি), ঐতিহাসিক (স্বাধীনতা জাদুঘর, বধ্যভূমি ইত্যাদি), শিক্ষামূলক (লাউয়াছড়া রেইন ফরেস্ট, জাতীয় সংসদের আর্কিটেকচারাল ডিজাইন ইত্যাদি), বাস্তুভিত্তিক (সুন্দরবনের জৈববাস্তু, গ্রামের সাংস্কৃতিক বাস্তু ইত্যাদি), জৈবিক (জাতীয় চিড়িয়াখানা, বাংলাদেশ হার্বেরিয়াম ইত্যাদি) ও বিনোদনমূলক (শিল্পকলা একাডেমি, পালাগান ইত্যাদি)।