ইতালিতে শিল্পীদের গ্রাম রক্ষার লড়াই

Share on Facebook

১৮৮৭ সালে এক ভূমিকম্পে ইতালির Bussana Vecchia গ্রাম ধ্বংস হয়েছিল। কয়েক দশক পর, তুরিনের সিরামিস্ট মারিও জিয়ানি এই ধ্বংসাবশেষ থেকে একটি শিল্পী কমিউন তৈরি করার স্বপ্ন দেখেন। সারা বিশ্বের শিল্পীরা এখানে এসে নিজেদের হাতে ঘর তৈরি করেন এবং সরল জীবনযাপন শুরু করেন।

নতুন বাসিন্দা নিনা ফ্রাঙ্কো ২০২২ সালে এখানে আসেন। তিনি বলেন, “এটি একটি সত্যিকারের বৈচিত্র্যময় গ্রাম। এখানে বিভিন্ন ভাষায় কথা বলা হয়।” তার কর্মশালায় হাতে তৈরি পাপেট ও ম্যারিওনেট রয়েছে, যা গ্রামের শিল্পকলা চেতনাকে প্রতিফলিত করে।

গ্রামটি এখন আধুনিক সুযোগ-সুবিধা যেমন বিদ্যুৎ ও পানির সরবরাহসহ পর্যটকদের আকর্ষণ করছে। তবে, ২০১৭ সালে বাসিন্দারা জানতে পারেন যে তারা আইনত তাদের বাড়িতে থাকার অধিকার নেই এবং তাদের উচ্ছেদ করা হতে পারে। এই খবরে তারা একটি সংঘ তৈরী করেন যা তাদের অধিকার রক্ষার জন্য লড়াই করছে।

কর্তৃপক্ষ বিভিন্ন সমাধান প্রস্তাব করেছে। তবে বাসিন্দারা উদ্বিগ্ন যে এসব সমাধানে গ্রামটি তার চরিত্র হারাবে। গ্রামবাসীদের একটি অংশ সম্পত্তি অধিকার চাইলেও বাকীরা প্রতীকী ভাড়ার বিনিময়ে বসবাসের অনুমতি চান। তারা গ্রামের খোলামেলা ও স্বাধীন ঐতিহ্যকে রক্ষার চেষ্টা করছেন, যা গত ৬০ বছর ধরে গ্রামবাসীদের জীবনকে সংজ্ঞায়িত করেছে।

Leave a Reply